সোনার বাংলা গড়ার কারিগর শেখ হাসিনা

2009 সালের জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর থেকে, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী, শেখ হাসিনা ওয়াজেদ, দেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদী নেতা হিসাবে দায়িত্ব পালন করেছেন এবং চারবার এই পদে অধিষ্ঠিত একমাত্র প্রধানমন্ত্রী।


শেখ হাসিনা বাংলাদেশের টুঙ্গিপাড়ায় ২৮ সেপ্টেম্বর, ১৯৪৭ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা-মা হলেন দেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান এবং শেখ ফজিলাতুন্নেসা মুজিব।




রাজনৈতিক সম্পৃক্ততা এবং শিক্ষা গ্রহনের কারণে শেখ হাসিনা প্রথমে ঢাকার ইডেন মহিলা কলেজে ভর্তি হন এবং পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত হন, যেখানে তিনি আইন বিষয়ে পড়াশোনা করেন। তিনি কলেজে থাকাকালীন ছাত্র রাজনীতিতে সক্রিয়ভাবে জড়িত ছিলেন এবং শেষ পর্যন্ত ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি পদে জয়ী হন।

শেখ হাসিনা 1968 সালে বাঙালি পদার্থবিদ এম এ ওয়াজেদ মিয়াকে বিয়ে করেন এবং তাদের দুজনের দুটি সন্তান রয়েছে: সজীব ওয়াজেদ জয় এবং সায়মা ওয়াজেদ পুতুল


নির্বাসন এবং স্বাধীনতা আন্দোলন 

স্বাধীনতা সংগ্রামের নেতা বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান 1971 সালে পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা করেন 1971 সালের 25 শে মার্চ। এবং দীর্ঘ নয় মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা অর্জন কর। কিন্তু 1975 সালে কিছু বিপথ গামী সেনা সদস্যের হাতে  বঙ্গবন্ধু সপরিবারে হত্যার শিকার হন। তিনি এবং তার পরিবারের বেশিরভাগ সদস্যকে হত্যা করা হয়। এর ফলে শেখ হাসিনাকে নির্বাসনে পাঠানো হয়, যেখানে তিনি বেশ কয়েক বছর ভারত ও যুক্তরাজ্যে বসবাস করেন।


আওয়ামী লীগের নেতৃত্ব শেখ হাসিনা 1981 সালে বাংলাদেশে ফিরে আসেন এবং আওয়ামী লীগের নেতৃত্ব গ্রহণ করেন, যে রাজনৈতিক সংগঠনটি তার পিতা প্রতিষ্ঠিত হয়েছিল। প্রধানমন্ত্রীর প্রথম মেয়াদ ১৯৯৬ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ জয়ী হওয়ার পর শেখ হাসিনা দেশের প্রধানমন্ত্রী হন। তিনি তার প্রথম মেয়াদে সরকারের বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ অগ্রগতি করেছেন।





ক্ষমতার ক্ষণস্থায়ী ক্ষতি এবং পুনরুদ্ধার ২০০১ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ হেরে যায়, কিন্তু ২০০৮ সালে তারা আবার ক্ষমতা দখল করে এবং শেখ হাসিনা দ্বিতীয়বার প্রধানমন্ত্রী নিযুক্ত হন।




শেখ হাসিনার অর্জন বিতর্ক সত্ত্বেও শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে বেশ কিছু উল্লেখযোগ্য অর্জন করেছেন। তার প্রধানমন্ত্রী থাকাকালীন সময়ে বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি, স্বাস্থ্যসেবা ও শিক্ষা খাতে উন্নতি এবং পার্বত্য চট্টগ্রামের বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়ায় সাফল্য রয়েছে। এছাড়াও তিনি নারীর অধিকার ও ক্ষমতায়নের অবিচল সমর্থক ছিলেন।

বাংলাদেশের রাজনৈতিক পটভূমিতে একজন জটিল ও গুরুত্বপূর্ণ রাজনীতিবিদ শেখ হাসিনা । তিনি তার অবদান, সাফল্য এবং উন্নয়নের জন্য জাতির ইতিহাসে সবচেয়ে বিশিষ্ট নেতাদের একজন।


জিজ্ঞাসিত প্রশ্ন এবং উত্তর।

Q. শেখ হাসিনার স্বামীর নাম কি?
উঃ শেখ হাসিনার স্বামীর নাম এম.এ

প্র: প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার সাধারন সংখ্যা কত?
উত্তর: শেখ হাসিনা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী।

প্র: শেখ হাসিনার জন্ম তারিখ কত?
A: শেখ হাসিনার জন্ম 28 সেপ্টেম্বর, 1947 সালে।

প্র: শেখ হাসিনার জাতীয় স্বদেশ প্রত্যাবর্তন দিবস কী?
A: শেখ হাসিনার জাতীয় স্বদেশ প্রত্যাবর্তন দিবস 17 জানুয়ারি।

প্র: শেখ হাসিনা কতবার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন?
উ: শেখ হাসিনা পাঁচবার প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *